শাহজালাল মোল্লা নগরকান্দা প্রতিনিধি:আধ্যাত্মিক মহামানব শ্রী গনেশ পাগলের ভক্তবৃন্দের আয়োজনে নগরকান্দা উপজেলার পুরাপাড়া ইউনিয়নের ছোট কুমার দিয়া গ্রামে আজ শ্রী শ্রী সার্বজনীন কালী মন্দির প্রাঙ্গণে (০৬ জুন) রোজ মঙ্গলবার ২ দিনব্যাপি মহা মিলনমেলার আয়োজন করা হয়।

এই দিন টি উপলক্ষ্যে অনুষ্ঠানের সূচিতে রয়েছে, শ্রী গনেশ পাগলের জীবনী , ধর্মীয় আলোচনা, ভক্তিমূলক বাউল সংগীত , হরি সংগীত এতে ৩৫ টিরও বেশি মতুয়া মহাসঙ্ঘের দল অংশ গ্রহণ করবেন বলে কমিটির পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আরো তথ্য সুত্রে জানা যায় মহামানব শ্রী গনেশ পাগলের জন্ম ,১২৫৫ বঙ্গাব্দে গোপালগঞ্জ জেলার কোটালীপাড়া উপজেলার পোলসাইর গ্রামে জন্মগ্রহণ করেন এই মহামানব, তার পিতা শিরোমণি ও মাতা নারায়নী দেবী, উভয়েই শ্রীশ্রী নারায়ন দেবের উপাসক ছিলেন। জনশ্রুতি আছে যে ,শ্রী নারায়ন দেবের আশির্বাদপুষ্ট হয়ে গনেশ পূজার দিন সন্তানের জন্ম হওয়ায় তার নাম গনেশ রাখা হয়। শ্রী বিন্দু দাস গোসাই’র অনুচর মহামানব শ্রী গনেশ পাগল,পরে তিনি ১৩৩৫ বঙ্গাব্দে মহাপ্রয়াণ করেন।

গনেশ পাগলের অনুসারীদের জন্য ১৩১২ বঙ্গাব্দে মাদারীপুরের রাজৈর উপজেলার কদমবাড়ী দিঘীরপাড় এলাকায় ৩৬৫ বিঘা জমিতে শ্রী গনেশ পাগল সেবাশ্রম গড়ে তোলা হয়। ১৩৭ বছর আগে মাত্র ১৩ জন সাধু মিলিত হয়ে ১৩কেজি চাল, ১৩ টাকা নিয়ে ১৩ই জৈষ্ঠ্য ভারতের কুম্ভমেলার আদলে কুম্ভমেলার আয়োজন করা হয়েছিল। কালক্রমে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে অসংখ্য গনেশ পাগল প্রেমী ও অনুসারী তৈরি হয়। তারই ধারাবাহিকতায় আজ থেকে ১১ বছর আগে ছোট কুমার দিয়া অল্পকিছু সংখ্যক ভক্ত মিলে সীমিত পরিসরে সার্বজনীন কালী মন্দির প্রাঙ্গণে এ আয়োজন করেন যা আজ দেশে বিদেশে সুনাম ও প্রচার বিস্তৃত। অনুষ্ঠান উপলক্ষে লক্ষাধিক ভক্তের সমাগম হয়।